কাবা শরীফ তাওয়াফের ছবি তুলে আন্তর্জাতিক পুরস্কার

সৌদি আরবের মক্কা নগরীর কাবা শরীফ মুসলমানদের কাছে প্রিয় ও পবিত্র একটি স্থান।প্রতিবছর হজের সময় ছাড়াও ওমরা করার সময় কাবা তাওয়াফ বাধ্যতামূলক।বিশ্বনবী মোহাম্মদ (স.)এর স্মৃতি বিজরিত এই স্থান হজ ওমরা ছাড়াও পরিদর্শনে যান বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলমানরা।

মক্কার কাবার তাওয়াফ একটি স্বতন্ত্র ইবাদত। কাবা তাওয়াফের দৃশ্য মুসলমানদের ঐক্য ও ভ্রাতৃত্বের পরিচয় বহন করে। কাবা তাওয়াফরত মানুষের ছবি তুলে আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন সৌদি আরবের ফ্রিল্যান্সার ফটোগ্রাফার আবদুল্লাহ আল সাথরি।

হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডসের নবম আসরে মোবাইল ফটোগ্রাফি ক্যাটাগরিতে তৃতীয় পুরস্কার পান সাথরি।

আল সাথরি পবিত্র কাবার তাওয়াফরত মুসল্লিদের ছবি তুলে এ পুরস্কার জিতেছেন। তিনি তার ছবির নাম দিয়েছেন ‘স্পিরিচুয়ালিটি অব কালারস’ বা রঙের আধ্যাত্মিকতা।

দীর্ঘদিন ধরে ফ্রিল্যান্সার ফটোগ্রাফার হিসেবে কাজ করা আল সাথরি বলেন,তাওয়াফরত হজ পালনকারীরা যেন রঙের বর্ণালি সৃষ্টি করেছেন।এটাই ছবিতে স্পষ্ট হয়েছে।

এই আসরে মোবাইল ফটোগ্রাফি ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেছেন ভারতের অপ্রতীম পাল এবং দ্বিতীয় স্থান অধিকার করেছেন ইন্দোনেশিয়ার ফটোগ্রাফার বুদি গুনাওয়ান।

এ বছর প্রতিযোগিতার মূল বিষয় ছিল পানি। তবে প্রতিযোগীদের জেনারেল, পোর্টফোলিও ও মোবাইল ফটোগ্রাফি এই তিনটি ক্যাটাগরিতেও ছবি জমা দেয়ার সুযোগ ছিল।

এর আগে কাবা ঘরের নামাজের অসাধারণ দৃশ্য ক্যামেরায় ধারণ করে আন্তর্জাতিক পুরস্কার পেয়েছিলেন সৌদি আরবের আলোকচিত্র শিল্পী আম্মার আল আমির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *